সারাদেশ

হিটলারের লাইটার আজো জ্বলছে!

সংবাদ চলমান ডেস্ক : অ্যাডলফ হিটলারের হেডকোয়ার্টার্সের বড় একটি অংশে বহু বছর কারো হাত পড়েনি। ১৯৪৪ সালের পর সম্প্রতি ইস্টার্ন ফ্রন্ট হেডকোয়ার্টার্স থেকে উদ্ধার হলো বেশ কিছু সামগ্রী।

পোল্যান্ডে অবস্থিত এই হেডকোয়ার্টার্সে সামগ্রীগুলো আজো অক্ষত রয়েছে। সেখানকার উদ্ধারের একটি ভিডিও ভাইরাল হয়েছে। যেখানে দেখা যাচ্ছে উদ্ধার হওয়া একটি লাইটার আজো জ্বলছে।

অ্যাডলফ হিটলার এমন অনেক ঘাঁটি বানিয়েছিলেন দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়। সেগুলোকে বলা হত ‘উল্ফ লেয়ার’ (নেকড়ের ডেরা)। পোলান্ডের এই ডেরাটি জঙ্গলের মধ্যে অবস্থিত। সম্প্রতি সেখানেই প্রত্নতাত্ত্বিক উদ্ধার কাজ চালানো হয়।

উদ্ধার হাওয়া সামাগ্রীর মধ্যে রয়েছে একটি গ্যাস লাইটার, হাত ঘড়ি, কিছু বুরুশ, চিরুনি, সানগ্লাস, দাড়ি কাটার রেজার, খুর, কিছু প্লেট, প্রসাধনী সামগ্রী-সহ দৈনন্দিন জীবনে ব্যহারযোগ্য বেশ কিছু জিনিস। এর বেশিরভাগই সেলুনে ব্যবহার্য সামগ্রী।

উদ্ধার হওয়া লাইটারটি একজন জ্বালিয়েও দেখাচ্ছেন, দিব্যি কাজ করছে সেটি। এই লাইটারসহ বেশির ভাগ সামগ্রীতেই স্বস্তিকা ও অন্যান্য নাৎসি চিহ্ন দেয়া রয়েছে।

পোল্যান্ডের এই ডেরার ম্যানেজিং ডিরেক্টর জেনন পাইওট্রোয়েজ জানিয়েছেন, এই ধরনের যেকোনো আবিষ্কারই গুরুত্বপূর্ণ। কারণ এসব সামগ্রী থেকে তখনকার দিনের জীবনযাত্রার খুঁটিনাটি দিকগুলোও জানা যায়।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button