আন্তর্জাতিক

প্রকাশ্যে গুলি করে হত্যা করা হলো ধর্ষণবিরোধী অধিকারকর্মীকে

সংবাদ চলমান ডেস্কঃ

লিবিয়ায় প্রকাশ্যে গুলি করে হত্যা করা হয়েছে ধর্ষণবিরোধী অধিকারকর্মীকে এক নারীকে।

বুধবার দেশটির পূর্বাঞ্চলীয় বেনগাজি শহরে দুর্বৃত্তরা তাকে প্রকাশ্যে গুলি করে হত্যা করে। নিহত ওই অধিকারকর্মীর নাম হানান আল-বারাসি (৪৬)।

স্থানীয় গণমাধ্যম, মানবাধিকার গোষ্ঠী ও নিরাপত্তা সূত্র জানায়, বেনগাজির অন্যতম প্রধান সড়কে তাকে নির্বিচারে গুলি করে হত্যা করে বন্দুকধারীরা। এ সময় তিনি তার গাড়িতে ছিলেন।

বেনগাজি শহরে ধর্ষণ, নারী নির্যাতন-নিপীড়নের বিরুদ্ধে সোচ্চার ছিলেন হানান। এসব অপরাধে বিদ্রোহী সেনা কমান্ডার জেনারেল খলিফা হাফতারের অনুগত যোদ্ধারা জড়িত বলে অভিযোগ করে আসছিলেন হানান।

বেনগাজি শহরটি নিয়ন্ত্রণ করছে খলিফা হাফতারের অনুগত বাহিনী।

স্থানীয় একটি গণমাধ্যমের খবরে বলা হয়, তিনটি গাড়িতে থাকা বন্দুকধারী ব্যক্তিরা হানানকে লক্ষ্য করে নির্বিচারে গুলি করে। এতে তিনি নিহত হন।

হানানকে ৩০টি গুলি করা হয়েছে বলে কোনো কোনো গণমাধ্যমের খবরে বলা হয়েছে।

তবে নিরাপত্তা কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে, মুখোশধারী ব্যক্তিরা প্রথমে হানানকে অপহরণের চেষ্টা করেছিল। পরে তাকে গুলি করে হত্যা করে।

হানানকে হত্যার দায় এখন পর্যন্ত কোনো গোষ্ঠী স্বীকার করেনি। তবে স্থানীয় একটি গণমাধ্যম এই হত্যার জন্য খলিফা হাফতারের ছেলে সাদ্দামের সঙ্গে সংশ্লিষ্ট মিলিশিয়াদের দায়ী করেছে। তবে তারা বিস্তারিত কিছু জানায়নি।

আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানায়, হানান ও তার মেয়ে হত্যার হুমকি পেয়েছিলেন। এই হত্যাকাণ্ডের নিন্দা জানিয়েছে অ্যামনেস্টি।

হানান হত্যার ঘটনায় লিবিয়ার সাধারণ মানুষের মধ্যে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। অনেকেই অনলাইনে এই হত্যার বিচার দাবি করেছেন বলে জানা গেছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button