রাজশাহী সংবাদ

রামেকে আসছে বহুল প্রত্যাশিত ক্যান্সার চিকিৎসার অন্যতম প্রযুক্তিগত উপকরণ ’লেনিয়ার এক্সিসিলেটর’

নিজস্ব প্রতিবেদক : ক্যান্সার চিকিৎসার অন্যতম প্রযুক্তিগত উপকরণ তথা বহু প্রত্যাশিত লেনিয়ার এক্সিসিলেটর নামের নতুন একটি মেশিন রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের রেডিওথেরাপি বিভাগে চালু হতে যাচ্ছে শিগগির। রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের ক্যান্সার রোগীদের রেডিওথেরাপি দিতে মেশিনটি চিকিৎসার ক্ষেত্রে আরও উন্নত প্রযুক্তি ও বেশি সংখ্যক রোগীর চিকিৎসা দিতে সক্ষম হবে বলে আশা প্রকাশ করছে সংশ্লিষ্ট চিকিৎসকরা। এর মাধ্যমে রোগীদের দ্রুত উন্নত কেমোথেরাপিসহ অন্যন্য চিকিৎসা দেওয়া সম্ভব বলে জানিয়েছে রামেক হাসপাতাল কর্তৃপক্ষ।

রাজশাহী মেডিকেলে বর্তমানে কোবাল্ট-৬০ ও একটি ব্যাকথেরাপি মেশিন দিয়ে ক্যান্সার চিকিৎসা দেওয়া হচ্ছে। এছাড়াও সব প্রক্রিয়া শেষে করে নতুন বছর থেকেই আধুনিক এই মেশিন যোগ হচ্ছে রামেকে।

রামেক হাসপাতালের রেডিওথেরাপি বিভাগের তথ্য মতে, রামেক হাসপাতালের অনকোলজি বিভাগে চলতি বছর জুন ২০১৯ থেকে ডিসেম্বররে ১০ তারিখ পর্যন্ত নতুন রোগী চিকিৎসা নিয়েছে এক হাজার একশত ৭৪জন। এছাড়াও পুরাতন রোগী চিকিৎসা নিয়েছে আরও সাড়ে ৮ হাজারে উপরে।

রামেক হাসপাতালের রেডিওথেরাপি বিভাগের সহযোগী অধ্যাপক অসীম কুমার ঘোষ জানান, মেশিনটি চালু হলে রোগীদের দুর্ভোগ কমবে, অর্থ বাঁচবে। মেশিনটি বিভিন্ন ধরনের ক্যান্সারের চিকিৎসায় ব্যবহৃত হবে। এছাড়াও এটি থ্রিডি পদ্ধতিতে চিকিৎসা প্রদান করায় এটি আরও দ্রুত সময়ে বেশি সংখ্যক চিকিৎসা সেবা প্রদান করা যাবে বলে জানান তিনি।

তিনি বলেন, রাজশাহীতে দিন দিন ক্যান্সারের রোগী বাড়ছে। হাসপাতালের ইনডোরে ৩০ শয্যা এবং ডে কেয়ারের আরও ১০ শয্যায় চলছে চিকিৎসা কার্যক্রম। প্রতিদিন ২৫ থেকে ৩০ ক্যান্সারের রোগীকে দেওয়া হয় কেমোথেরাপি। এছাড়াও অন্যন্য নতুন ও পুরাতন মিলে গড়ে প্রতিদন এখানে ৫০ থেকে ৭০ জনকে সেবা প্রদান করা হচ্ছে।

হাসপাতালের উপ-পরিচালক প্রফেসর ডা. সাইফুল ফেরদৌস জানান, রামেক হাসপাতালের জন্য ক্যান্সার চিকিৎসার অন্যতম উপকরণ লেনিয়ার এক্সিসিলেটর মেশিনটি কেনা হয়েছে। এটি বসানোর কিছু প্রক্রিয়া রয়েছে। আগের মেশিনটি চলতি মাসের ১২ তারিখে স্বাস্থ্য মন্ত্রনালায় বিলুক্ত ঘোষণার জন্য নিয়ে গেছে। এটি হলে নতুন মেশিন বসানো হবে। কিছু দিনের মধ্যেই কার্যক্রম শুরু হবে। তখন এটি আরও উন্নত ও আধুনিক চিকিৎসা সেবা দিতে পারবে বলে জানান এই চিকিৎসক।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button