লাইফস্টাইল

করলায় দূর হবে  চুলের ৩ জটিল সমস্যা

লাইফস্টাইল ডেস্কঃ

অনেকেই আছেন করলা তেতো বলে এই সবজিটি খেতে পছন্দ করেন না। কিন্তু এই তেতো করলার গুণ জানলে অবাক না হয়ে উপায় নেই ।এই তেতো করলায় থাকে পর্যাপ্ত ভিটামিন সি, আয়রন, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম এবং ফাইবার। এসব উপাদান আমাদের অনেকেরই অসুখের রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। 

যেমন হলো, কোষ্ঠকাঠিন্য,ডায়াবেটিস, সর্দিকাশি, হাঁপানি, পেটের রোগসহ নানা স্বাস্থ্যগত সমস্যার সমাধান মিলতে পারে করলা খেলে। শুধু কি তাই নয় করলা খাওয়ার পাশাপাশি ব্যবহার করতে পারেন চুলের যত্নেও। ভাবছেন এই তেতো করলা কীভাবে চুলের উপকার করবে?

তাহলে চলুন জেনে নেয়া যাক চুলের যত্নে করলার ব্যবহার সম্পর্কেঃ

চুল পড়া বন্ধ করে>

চুল পড়ার সমস্যায় ভুগছেন না, এমন মানুষ খুব কমই পাওয়া যাবে। আপনার যদি চুল পড়ার সমস্যা থাকে তবে সমাধান হিসেবে বেছে নিতে পারেন করলাকে। করলার রস করে নিয়ে তার সঙ্গে চিনি মিশিয়ে চুলে লাগিয়ে রাখুন। এভাবে অপেক্ষা করুণ মিনিট ত্রিশেক। এরপর ধুয়ে ফেলুন। নিয়মিত এভাবে ব্যবহার করলে দেখবেন চুল পড়া অনেকটাই কমে গেছে। কারণ করলা চুলের গোড়া শক্ত করতে সাহায্য করে।

খুশকির সমস্যা দূর হবে>

খুশকির সমস্যা আপাতদৃষ্টিকে ছোট মনে হলেও এটি কিন্তু বেশ ভোগান্তির কারণ হতে পারে। স্ক্যাল্পে চুলকানি এমনকী ঘায়ের কারণও হতে পারে এই খুশকি। তাই এ ধরনের সমস্যার সমাধান খুঁজে বের করা জরুরি। প্রাকৃতিক উপায়ে খুশকি দূর করতে চাইলে ব্যবহার করতে পারেন করলা। এক টুকরো করলা নিয়ে চুলের গোড়ায় ভালোভাবে ঘষে নিন। প্রতিদিন এভাবে ব্যবহার করলে চুল অনেকটাই খুশকিমুক্ত হবে। সেইসঙ্গে অকালে চুল পাকার সমস্যাও দূরে এটি।

চুলের উজ্জ্বলতা ফেরাতে সাহায্য করে>

দীর্ঘদিন অযত্নে থাকলে চুল এক সময় তার উজ্জ্বলতা হারাতে শুরু করে। তখন সেই হারানো উজ্জ্বলতা ফিরিয়ে আনা মুশকিল হয়ে যায়। এক্ষেত্রে কিন্তু দারুণ কার্যকরী হলো করলার রস। নিয়মিত ব্যবহার করলে ‍চুল আবার আগের মতোই ঝলমলে হয়ে উঠবে। যদি আপনার নিষ্প্রাণ ও শুষ্ক চুলে প্রাণ ফেরাতে চান তবে নিয়মিত চুলে ব্যবহার করুন করলার রস। 

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button