লাইফস্টাইল

গরমে স্বস্তি পেতে যে কাজ গুলো করবেন

সংবাদ চলমান ডেক্সঃ

প্রচণ্ড গরমে যদি দিশেহারা বোধ করেন তবে নিজের স্বস্তির জন্য আপনাকে করতে হবে কিছু কাজ। প্রকৃতির নিয়মে গরম পড়বেই। তবে নিজেকে সুস্থ রাখার দায়িত্ব আপনার নিজেরই। আপনার কিছু ভুল কাজ গরম আরও বাড়িয়ে দিতে পারে। আবার কিছু কাজ আছে যে গুলো করলে গরমের অনুভূতিটা কম লাগবে, তীব্র গরমেও আপনি স্বস্তিতে থাকতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক তীব্র গরমে স্বস্তি পেতে যা করবেন-

হালকা খাবার খান

গরমে সবার আগে খেয়াল রাখতে হবে খাবারের দিকে। কারণ এমন অনেক খাবার আছে যে গুলো আপনার গরমের অনুভূতি আরও বাড়িয়ে দিতে পারে। আবার কিছু খাবার আছে যে গুলো খেলে গরম কম লাগবে। তাই সবার আগে সেই খাবার বেছে নিন, যে গুলো আপনাকে স্বস্তি দেয়। গরমে ভারী ও মসলাদার খাবার যতটা সম্ভব এড়িয়ে চলুন। এর বদলে হালকা খাবার খান। অল্প মসলায় রান্না করা মাছ, সবজি ইত্যাদি খান। যেসব খাবার সহজে হজম হয় সেগুলো বেছে নিন। এতে আপনার শরীরে স্বস্তি অনুভব করবেন।

পোশাকের দিকে খেয়াল রাখুন

পছন্দের পোশাকটি হয়তো আপনি গরমে নাও পরতে পারেন। কারণ জমকালো পোশাক পরার উপযুক্ত সময় এটি নয়। এর বদলে সুতির এবং হালকা রঙের পোশাক বেছে নিন। এ সময় সবার আগে খেয়াল রাখবেন নিজের স্বস্তির দিকে। গরমে সুতি, খাদি, লিলেন ইত্যাদির পোশাক আপনাকে বেশি আরাম দেবে।

আর গাঢ় রঙের পোশাক এড়িয়ে চলবেন। কারণ গাঢ় রঙের তাপ শোষণ করার ক্ষমতা বেশি থাকে। ফলে এই ধরনের পোশাক পরলে আপনার আরও বেশি গরম লাগতে পারে। এর বদলে গোলাপি, সাদা, আকাশি ইত্যাদি ধরনের হালকা রঙের পোশাক বেছে নিতে পারেন।

গোসল করুন

গোসলের কিছুক্ষণ পরই হয়তো আপনি ঘেমে আরেকবার নেয়ে উঠবেন তাই বলে গোসল বাদ দেবেন না। কারণ গোসলের মাধ্যমে শরীরের অনেক রোগ-জীবাণু ধুয়ে চলে যাবে। আবার আপনি স্বস্তিও অনুভব করবেন। ঠান্ডা লাগার ভয় না থাকলে একাধিকবারও গোসল করতে পারেন। এতে গরম অনেকটাই কম লাগবে।

পর্যাপ্ত ঘুম

গরমের সময়ে পর্যাপ্ত ঘুমের দিকে অবশ্যই খেয়াল রাখতে হবে। যদিও তীব্র গরমে নির্বিঘ্নে ঘুমই বড় চ্যালেঞ্জ। বিদ্যুৎ বিভ্রাটও এক্ষেত্রে সমস্যা হয়ে দাঁড়ায়। ঘুমের জন্য সহায়ক পরিবেশ তৈরি করতে হবে। ঘর যতটা সম্ভব ঠান্ডা রাখতে হবে। ঘরে বাতাস চলাচলের ব্যবস্থা রাখুন। হালকা রঙের বিছানার চাদর, বালিশের কভার বেছে নিন। ঘুমের আগে গোসল করে নিলে ঘুম ভালো হবে।

বাইরের খাবার নয়

গরমে অনেকে রাস্তার পাশ থেকে শরবত কিনে খান। এমনটা করা যাবে না। কারণ সেসব শরবত বিশুদ্ধ পানি দিয়ে তৈরি করা হয় না। থাকে নানা রোগ-জীবাণুর ভয়। এছাড়া বাইরের সব ধরনের খোলা খাবার বাদ দিন। ঘরে তৈরি হালকা ধরনের খাবার খাবেন। আইসক্রিম, কোমল পানীয়ের বদলে ঘরে তৈরি শরবত, জুস ইত্যাদি খাবেন। এতে গরমেও প্রশান্তি পাবেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button