রাজশাহী সংবাদ

সংকটে দিনাতিপাত করছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দোকানিরা

রাবি প্রতিবেদক:

দেশে সকল ধরনের ব্যবসা প্রতিষ্ঠান খোলা থাকলেও বন্ধ রয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ক্যাম্পাসের দোকানগুলো। ফলে হচ্ছে না আয় রোজগার। অনেক দোকানিই হারাতে বসেছেন ব্যবসার পুঁজিটুকুও। এ ছাড়াও সরকারের কাছ থেকে কোনো ধরনের সহযোগিতা না পাওয়ায় এসব দোকানিকে পরিবার-পরিজন নিয়ে চরম সংকটে দিনাতিপাত করতে হচ্ছে।

দেশে করোনা ভাইরাসের বিস্তার রোধে গত মার্চের শেষের দিকে সরকার দেশের সব ধরনের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়। তবে ব্যবসায়ীদের আর্থিক ক্ষতির বিষয়টি চিন্তা করে গত ঈদুল ফিতরের আগে স্বাস্থ্যবিধি মেনে এবং সীমিত পরিসরে ব্যবসা পরিচালনার শর্তে দোকানপাট খুলে দেওয়া হয়। কিন্তু রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নিষেধাজ্ঞার কারণে দোকানপাট খুলতে পারছে না ক্যাম্পাসের দোকানিরা।

খোঁজ নিয়ে জানা গেছে, ক্যাম্পাসে স্টেশনারি, কম্পিউটার, ফটোকপি, বাইন্ডিং, টেইলার্স, খাবার ও নিত্য প্রয়োজনীয় পণ্যের দোকানসহ সব মিলিয়ে চারশ’র মত দোকান রয়েছে। বিশ্ববিদ্যালয়ের টুকিটাকি চত্বর, পরিবহন মার্কেট, স্টেডিয়াম মার্কেট এবং বিভিন্ন আবাসিক হলের সামনে এসব দোকান অবস্থিত। দোকানগুলোর প্রধান ভোক্তা ক্যাম্পাসের শিক্ষার্থীরা। তবে বাইরের ক্রেতারাও এসব দোকানে ভীড় করে থাকেন।

কয়েকজন ব্যবসায়ী জানান, ক্যাম্পাস খোলা থাকা অবস্থায় কেনা-বেচা ভাল হয়। বন্ধ থাকলে শিক্ষার্থীরা না থাকলেও বাইরের ক্রেতাদের ঠিকই পাওয়া যায়। বর্তমানে দোকান খুলতে না পারায় দোকানিরা সংকটে রয়েছে। অনেকেই ব্যবসার পুঁজিও হারাতে বসেছেন। সরকারের কাছ থেকে কোনো সহযোগিতাও পাচ্ছেন না তারা। ফলে পরিবার নিয়ে খুব কষ্টে দিনাতিপাত করতে হচ্ছে তাদের।

স্টেডিয়াম মার্কেটের সভাপতি জলিল উদ্দিন বলেন, বাইরের ব্যবসা প্রতিষ্ঠানগুলো নির্দিষ্ট সময় মেনে খোলা থাকলেও আমরা দোকানের তালা পর্যন্ত খুলতে পারি না। এমনকি অনেক সময় ক্যাম্পাসে ঢুকতেও পারি না।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও ছাত্র উপদেষ্টা (অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক লুৎফর রহমান বলেন, করোনা ভাইরাসের বিস্তার রোধে বিশ্ববিদ্যালয় প্রশাসন সিদ্ধান্ত নিয়েছে ক্যাম্পাসে শিক্ষার্থী, বহিরাগত কিংবা দর্শনার্থী কেউ প্রবেশ করতে পারবে না। যেহেতু কেউ ক্যাম্পাসে প্রবেশ করতে পারবে না তাই দোকানপাট খোলারও কোনো প্রশ্ন আসে না।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button