আন্তর্জাতিক

কঙ্গোতে সন্ত্রাসীদের হামলায় নিহত ১৪

সংবাদ চলমান ডেক্সঃ

কঙ্গোতে (ডিআর কঙ্গো) গির্জায় সন্ত্রাসীদের হামলার ঘটনায় ১৪ জন নিহত হয়েছে। গত রোববার দেশটির পূর্বাঞ্চলে অবস্থিত ১টি গির্জায় এই হামলা হয়। মধ্য আফ্রিকার এই দেশটির কর্মকর্তাদের বরাত দিয়ে আজ মঙ্গলবার এক প্রতিবেদনে জানানো হয়, নিহতদের মধ্যে কয়েক জন হামলাকারীও রয়েছে।  

প্রতিবেদনে জানান, দেশটির সেনাবাহিনী ও জাতিসংঘ শান্তিরক্ষীদের ক্রমবর্ধমান হস্তক্ষেপ সত্ত্বেও কঙ্গোর পূর্বাঞ্চল বছরের পর বছর ধরে ক্রমাগত সহিংসতার মধ্যে রয়েছে, গত রোববারের এই হামলা ও প্রাণহানি ধারাবাহিক অস্থিতিশীলতারই সর্বশেষ ঘটনা। গত রোববার কঙ্গোর পূর্বাঞ্চলীয় প্রদেশ ইতুরিতে গির্জায় প্রার্থনারত উপাসকদের ওপর মিলিশিয়া হামলার পর প্রায় ১৪ জন নিহত হয়েছে বলে স্থানীয় কর্মকর্তা এবং সুশীল সমাজের এক নেতা গতকাল সোমবার জানিয়েছে।

ডজুগু অঞ্চলের প্রশাসক রুফিন মাপেলা এবং নাগরিক সমাজের নেতা ডিউডোন লোসা জানান, কোডেকো গ্রুপ এই মর্মান্তিক হামলার পেছনে রয়েছেন।

লোসা জানান, নিহত ব্যক্তিরা ঘটনার দিন গির্জায় উপস্থিত হয়ে তাদের প্রভুর কাছে প্রার্থনা করছিলেন, কিন্তু দুর্ভাগ্যবশত কোডেকো হিসাবে চিহ্নিত মিলিশিয়ারা তাদের ওপর গুলিবর্ষণ করে হামলা চালায়। নিহত ১৪ জনের মধ্যে ৯ জন বেসামরিক নাগরিক, ৪ জন হামলাকারী এবং ১জন সৈন্য ছিলেন।

মাপেলা জানান, বাহেমা-নর্ড চিফডমে লেক অ্যালবার্টের তীরে অবস্থিত মেসা, সেপ্যাক এবং অমোপ্রো গির্জাগুলোতে হামলা চালিয়েছেন সন্ত্রাসীরা। এর আগে ব্যাপক মিলিশিয়া সহিংসতা রোধ করার লক্ষ্যে কঙ্গোর সরকার ২০২১ সালে নর্থ কিভু ও ইতুরিতে অবরোধের ঘোষণা করেছিলেন। কিন্তু হত্যাকাণ্ড এবং বিদ্রোহী তৎপরতা থামার কোনো লক্ষণ দেখা যায়নি বলেও জানান তিনি।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button