রাজশাহী সংবাদ

রাজশাহীর প্রথম ফ্লাইওভার মার্চে উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক: উদ্বোধনের অপেক্ষায় রাজশাহীর প্রথম ফ্লাইওভার। ২০২০ সালের মার্চ মাস নাগাদ নগরীর বুধপাড়া এলাকার ফ্লাইওভারটি উদ্বোধন করা হবে বলে জানিয়েছেন, রাজশাহী সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী আশরাফুল হক। এরই মধ্যে ফ্লাইওভারের ৯০ শতাংশ ও সংযোগ সড়কের ৯০ শতাংশ কাজ শেষ হয়েছে। বাকি ১০ শতাংশ কাজ ডিসেম্বরের মধ্যেই শেষ হবে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।

সরেজমিনে দেখা যায়, ফ্লাইওভারটির বাকি থাকা রেল লাইনের উপরেও গার্ডার উঠানো হয়েছে। এছাড়া দুই পাশের ছাদ ঢালাই সম্পন্ন হয়েছে। শুধু বাকি ফুটপাতের কাজ। যদিও দুপাশের মোট ৮টি পিলারের মধ্যে তিনটি করে মোট ছয়টি পিলার পর্যন্ত ফুটপাত নির্মাণের কাজ সম্পন্ন হয়েছে। এছাড়া রেল লাইনের উপরের দুই পিলারের গার্ডার তোলা হলেও ছাদের কাজ বাকি আছে।

রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, এই ফ্লাইওভার ও সড়ক চালু হলে এই এলাকার মানুষের যোগাযোগ ব্যবস্থা আরো উন্নত হবে। ফলে মানুষের জীবনযাত্রায় গতি ফিরে আসবে। এছাড়া শহরের সঙ্গে যোগাযোগ করা সুবিধা হবে। অন্যদিকে রাজশাহী বিশ্ববিদ্যালয় ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) সামনের মহাসড়কে যানবাহনের উপরের চাপ কমবে।

এদিকে, ফ্লাইওভারটির ৯০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে ঠিকাদারি প্রতিষ্ঠান ডিয়েনকো লিমিটেড এর প্রজেক্টর ম্যানেজার মাহাবুবুল আলম। তিনি বলেন, ফ্লাইওভারের দু’পাশের ৬০ থেকে ৬২ মিটার সড়ক তাদের করতে হবে। তাও দ্রুত শেষ করবো।

অন্যদিকে, সংযোগ সড়কের কাজ করছে ‘রিথিন এন্টারপ্রাইজ’। রিথিন এন্টারপ্রাইজের এর কর্ণধার তৌরিদ-আল-মাসুদ রনি বলেন, সংযোগ সড়কের কাজ ৯০ শতাংশ সম্পন্ন হয়েছে। বাকি ১০ শতাংশ বাকি আছে। ফ্লাইওভারটি সম্পন্ন হলে বাকি সড়কের কাজ সম্পন্ন করা হবে।

প্রসঙ্গত, নগরীর বুধপাড়া লেভেল ক্রসিং এলাকায় ফ্লাইওভারের দু’পাশ অর্থাৎ রাজশাহী-নওগাঁ-নাটোর চার লেন সড়ক নির্মাণে প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ১৮২ কোটি ৬৮ লাখ টাকা। এর মধ্যে ফ্লাইওভার নির্মাণে ব্যয় হবে ২৯ কোটি ২৮ লাখ ৭৭ হাজার ৫৩২ টাকা। রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) উদ্যোগে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীন এই প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে।

রাজশাহী সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী আশরাফুল হক বলেন, মার্চ মাসে ফ্লাইওভারটি উদ্বোধন করা হবে। এই সময়ের আগেই ফ্লাইওভার ও সড়কের বাকি কাজ শেষ হবে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button