সংবাদ সারাদেশসারাদেশ

শিক্ষিতদের ফেলে দেয়া বই জমিয়ে পরিচ্ছন্নকর্মীর লাইব্রেরি

সংবাদ চলমান ডেস্কঃ শিক্ষিত হলেই মানুষ মানবিক হয়, শিক্ষার মর্ম বোঝে ব্যাপারটা এমন নয়। প্রাতিষ্ঠানিক শিক্ষা না থাকলেও অনেকের মধ্যে পড়ালেখাপ্রীতি, বইপ্রীতি থাকে। এই মানুষগুলো শিক্ষিতদের জন্য অনুসরণীয়।

হোসে আলবার্তো গুটিরেজ একজন কলম্বিয়ান। ১৯৯৭ সালে তিনি কলম্বিয়াতে একজন আবর্জনা সংগ্রহকারী হিসেবে কাজ শুরু করেন। তিনি ছিলেন একটি ময়লা বহনকারী ট্রাকের ড্রাইভার। রাতের বেলা তার ডিউটি থাকত। পরিচ্ছন্নকর্মী হিসেবে কাজ করার সময় তিনি খেয়াল করলেন, আবর্জনার সঙ্গে অনাদরে পড়ে আছে বই।  মানুষ হয়তো বইগুলো পড়ে ঘরে রাখার জায়গা না পেয়ে ময়লার সঙ্গে দিয়ে দিয়েছে কিংবা তারা হয়ত কখনো এই বইগুলোর মর্যাদাই বোঝেনি।

লিও টলস্টয়ের ভুবনবিখ্যাত আন্না কারেনিনা বইটি যখন গুটিরেজ আবর্জনার মধ্যে খুঁজে পেলেন তিনি বেশ অবাক হয়েছেন। যে বইয়ের আবেদন কখনো ফুরায় না, সে বই কিনা লোকে ডাস্টবিনে ফেলে! এই বইয়ের স্থান তো এখানে নয়। গুটিরেজ নিজে পরিচ্ছন্নকর্মী কিন্তু, তিনি ঠিকই টলস্টয়কে জানেন। তাই তিনি বইটি সংগ্রহ করে নিজের হেফাজতে রাখলেন।

এটাই শেষ নয়। প্রায় প্রতিসময়ই তিনি এরকম আবর্জনার মধ্যে অনেক ভাল ভাল বই খুঁজে পেতেন, বিশ্ব ক্ল্যাসিক বই থেকে হাল আমলের চলতি বাজারের বইও।

শুরু হল গুটিরেজ বই সংগ্রহ। ১৯৯৭ সাল থেকে শুরু করে এখনো তিনি এই কাজ করে যাচ্ছেন। অদ্ভুত হলেও সত্যি এবং আশ্চর্যের এই যে তার সংগ্রহশালায় বইয়ের সংখ্যা ছাড়িয়ে এখন দাঁড়িয়েছে ২৫ হাজারে! তিনি মনে করেন উত্তরাধিকার সূত্রে আমরা পরবর্তী প্রজন্মের জন্য সবচেয়ে মূল্যবান যা রেখে যেতে পারি তা হলো শিক্ষা। আর শিক্ষার হাতিয়ার বইয়ের এই বিপুল সংগ্রহশালা নিশ্চয়ই প্রজন্মান্তরে অনুপ্রেরণা জোগাবে সবাইকেই, যেমনটা আমাদের দেশে আবদুল্লাহ আবু সায়ীদ স্যার, পলান সরকারের মানুষের কথা ও কাজ স্মরণ রাখবে আমাদের দেশের পরের প্রজন্মও।

কলম্বিয়ার বোগাটায় একটি দরিদ্র অঞ্চলে থাকেন গুটিরেজ। এই এলাকার কিশোররা খুব কম পড়ার সুযোগ পায়। অল্প বয়সে তাদের কাজের সন্ধানে নামতে হয়। এমনই এক এলাকায় গুটিরেজ এখন শিক্ষার আলো ছড়িয়ে যাচ্ছেন। তার থেকে অনুপ্রাণিত হয়ে অন্যান্য ময়লাবাহী ট্রাক ড্রাইভাররা এখন বই পেলে তাকে এসে দিয়ে যায়। তিনি শিক্ষা উপকরণ দিয়েছেন ২৩৫ টি স্কুল, কমিউনিটিকে। তার সংগৃহীত বইগুলো দিয়ে তিনি একটি কমিউনিটি লাইব্রেরি গড়ে তুলেছেন।

৫৫ বছর বয়সী গুটিরেজ জীবনের সর্বশেষ বিশ বছর এই কাজ করে চলেছেন। সংগৃহীত বই তিনি দান করেন বিভিন্ন লাইব্রেরিতে। তার সংগ্রহের বইয়ে সমৃদ্ধ হয়েছে ৪৫০টির অধিক লাইব্রেরি, রিডিং সেন্টার, স্কুলের পাঠকক্ষ। তিনি স্বপ্ন দেখেন একদিন তিনি গোটা কলম্বিয়াকে বই দিয়ে পরিপূর্ণ করবেন। বই পড়া মানুষ যে পৃথিবীতে অনেক বেশি দরকার, সেটা তার খুব মনে হয়। যারা বই পড়ে তারা অন্যদের চেয়ে একটু আলাদা হয়, ভালবাসায় চিন্তায় চেতনায় তাদের দৃষ্টিভঙ্গি বিস্তৃত হয়।

সংকীর্ণ মানসিকতার লোকদের হাত থেকে, উগ্রপন্থীদের হাত থেকে বিশ্বকে রক্ষা করার বিপরীতে ভালবাসা হতে পারে কার্যকরী অস্ত্র। তাই গুটিরেজের বই নিয়ে এই যুদ্ধটা চলমান আছে, থাকবে। তার একটি বক্তব্য দিয়ে লেখাটি শেষ টানছি। “Listen, if humans treated each other as they do in many of the books that I’ve read, this planet would be governed only by love.”

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button