রাজশাহী সংবাদ

‘ব্রেইন অব বরেন্দ্র’ প্রতিযোগিতার বিজয়ীদের পুরস্কার প্রদান

স্টাফ রিপোর্টার: বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে ‘ব্রেইন অব বরেন্দ্র’ কুইজ প্রতিযোগিতার ফাইনাল রাউন্ড ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে। গতকাল রবিবার বিকাল ৩টায় নগরীর তালাইমারি এলাকায় অবস্থিত বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগ ভবনের প্রাঙ্গণে এ পুরষ্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

ব্রেইন অব বরেন্দ্র চ‚ড়ান্ত প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছেন বানেশ^র সরকারী কলেজের শিক্ষার্থী রূপ কুমার সরকার। পুরস্কার হিসেবে তার হাতে একটি ল্যাপটপ, সার্টিফিকেট ও ক্রেস্ট তুলে দেওয়া হয়। প্রথম রানার্স আপ নিউ গভঃডিগ্রী কলেজের শিক্ষার্থী জায়েদ হাসান জিতে নেন একটি স্যামসাং ট্যাব। দ্বিতীয় রানার্স আপ শলুয়া ডিগ্রী কলেজের শিক্ষার্থী মেহেদী হাসান জিতেছেন একটি স্যামসাং স্মার্টফোন। প্রতিযোগিতায় বিজয়ী অন্যরা হলেন, তামিম রহমান, শিমুল মাহমুদ খাতামী, গোলাম হাসিব, রাশিক কামাল, রিফাতুন্নেসা রিয়া, মারুফ হাসান ও নাঈম আলী।

এর আগে, শিক্ষার্থীদের উদ্দেশে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বরেন্দ্র বিশ্ববিদ্যালয় ট্রাস্ট ও রানার গ্রæপের চেয়ারম্যান হাফিজুর রহমান খান বক্তব্য দেন। তিনি বলেন, সামাজিক অবক্ষয় থেকে শিশু কিশোরদের দূরে রাখতে এই ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতার আয়োজন। পিছিয়ে পড়া উত্তর বঙ্গের বরেন্দ্র অঞ্চলে যাত্রা শুরু করে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়। আজকের এই প্রতিযোগিতায় বিজয়ী প্রথম তিনজন সম্পূর্ণ টিউশন ফি মুক্ত পড়ার সুযোগ পাবে। তাছাড়া চতুর্থ অবস্থান থেকে দশম স্থান অধিকারীরা ৫০ শতাংশ টিউশন ফি দিয়ে পড়ার সুযোগ পাবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ওসমান গণি বিজয়ীদের অভিনন্দন জানিয়ে বলেন, বিজয়ীদের জন্য এক শুভ কামনা আর যারা বিজয়ী হতে পারোনি তাদের জন্য আরও শুভ কামনা। বিজয়ী হতে পারোনি বলে হতাশ হওয়া যাবে না। চেষ্টা চালিয়ে যেতে হবে। কঠোর পরিশ্রমের ফলেই সফলতা আসে। আল্লাহ তাদের সহায় হন যারা চেষ্টা চালিয়ে যায়।
বিশ্ববিদ্যালয় সম্পর্কে তিনি বলেন, উত্তরবঙ্গে যে কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে বরেন্দ্র বিশ্ববিদ্যালয় তার মধ্যে অন্যতম। মানসম্মত শিক্ষা প্রদানের মাধ্যমে সে সুনাম বজায় রেখেছে। তাছাড়া বিশ্ববিদ্যালয়টি সম্পূর্ণ রাজনীতিমুক্ত। শিক্ষার্থীদের ক্যারিয়ার সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে বিশ্ববিদ্যালয়ের ক্যারিয়ার সেন্টার। শিক্ষার্থীদের খেলাধুলা ও সাহিত্য চর্চার জন্য রয়েছে বিভিন্ন সংগঠন।

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপদেষ্টা ও রাবির সাবেক উপাচার্য অধ্যাপক সাইদুর রহমান খান বলেন, বরেন্দ্র বিশ্ববিদ্যালয় মানসম্মত শিক্ষা প্রদান করে থাকে। তার সুনাম ইতোমধ্যে দেশব্যাপী ছড়িয়ে পড়েছে।
আয়োজক সূত্রে জানা যায়, শিক্ষার্থীদের মধ্যে মেধার বিকাশ ঘটাতে কলেজের শিক্ষার্থীদের নিয়ে ‘ব্রেইন অব বরেন্দ্র’ প্রতিযোগিতার আয়োজন করে। প্রতিযোগিরা সবাই এবার এইচএসসি পরীক্ষার্থী। রাজশাহী জেলার ১০টি থানা থেকে ১১৫টি কলেজের সাড়ে দশ হাজার শিক্ষার্থী এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। তাদের মধ্যে থেকে ১০জন বিজয়ী শিক্ষার্থীদের সম্মাননা সার্টিফিকেট ও ক্রেস্ট তুলে দেওয়া হয়। তাছাড়া অংশগ্রহণকারী আরও ৫৩জন শিক্ষার্থীকে সার্টিফিকেট প্রদান করা হয়।

ইংরেজি বিভাগের শিক্ষার্থী মেজবাউল ইসলামের সঞ্চালনায় এসময় আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রাস্ট সদস্য কামরুন রহমান খান, জনসংযোগ কর্মকর্তা মনিরুজ্জামান মৃধা, জনসংযোগ ও মিডিয়া কর্মকর্তা তানভীর হায়দারসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের অধিকর্তা, বিভাগের সভাপতি, শিক্ষক ও শিক্ষার্থীরা।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button