সংবাদ সারাদেশ

স্কুলের পরিবর্তে সংসারের হাল ধরেছেন শিশু আশিক

সংবাদ চলমান ডেস্কঃ

মা যখন চিরকালের জন্য ঘুমিয়ে পড়েছেন বাবা দ্বিতীয় বিয়ে করে ছেড়ে চলে গেছেন ঠিক তখনই ছোট তিন ভাই বোন আর দাদা-দাদীর মুখে খাবার তুলে দিতেই সকাল থেকে গভীর রাত অবদি চায়ের ক্যাটলিতেই স্বপ্ন বুনছে শিশু আশিক। বাবা মা আর দাদা দাদীর আদর আর ভালোবাসায় যখন অন্য শিশুতের ঘুম ভাঙ্গে তখন, আশিকের ঘুম ভাঙ্গে নতুন কোনো হতাশার ছাপ নিয়ে।

অসুস্থ হয়ে মারা গেছেন মা, আর পরকীয়া প্রেমিকার সঙ্গে দ্বিতীয় বিয়ে করে চলে গেছেন বাবা। তারপর থেকেই এতিম হয়ে পড়েছে চারটি শিশু সন্তান। বাধ্য হয়েই স্কুল ব্যাগের পরিবর্তে সংসারের বোঝা পিঠে নিয়ে জীবন শুরু করেছে শিশু আশিক।

অন্যান্য শিশুর সাথে খেলার পরিবর্তে ছোট তিনটি ভাই বোনের দায়িত্ব মাথায় শিশু আশিকের। তাই, এখন সকাল থেকে গভীর রাত অবধি চায়ের কাপেই স্বপ্ন বুনতে হচ্ছে আশিকের।

ওর বয়স এখন তেরো বা চৌদ্দ। অন্য শিশুদের মতো স্বপ্ন ছিল স্কুলে যাওয়ার অথচ এখন তাকে স্কুল ব্যাগ নয়, তুলে নিতে হয়েছে সংসারের বোঝা।

সকাল থেকে গভীর রাত পর্যন্ত চা বিক্রি করে ৬ সদস্যের সংসার চালাচ্ছে এই শিশুটি। এ যেনো মহাকাব্যের কোনো গল্পকেও হার মানানোর মত।

মেহেরপুরের গাংনী উপজেলার ধানখোলা ইউনিয়নের কসবা গ্রামের স্থানীয় বাজারের ছোট্ট চা দোকানি শিশু আশিক।
১০ বছর বয়সে মাকে হারিয়েছে।  আর ১১ বছর বয়সে হারিয়েছে বাবাকে।

আশিক জানায়, তার বাবা থেকেও নেই আর মাকে হারিয়েছি চিরতরে। বৃদ্ধ দাদা লালন হোসেন আছেন। তাও এ্যাজমা রোগী। দাদী সালমা খাতুনও অসুস্থ। অপর তিন ভাই-বোন একেবারেই শিশু। আমিই সবার বড়। ছোট বোন কুলছুম (৯) প্রথম শ্রেণিতে, অপর ছোট ভাই মুস্তাকিম (১০) তৃতীয় শ্রেণি ও রিয়াজ(৬) পড়ে শিশু শ্রেণিতে। আমি চতুর্থ শ্রেণিতে পড়তাম। ছোট ভাই বোনের খুধার জালা মেটাতেই বই খাতা ফেলে চা কেটলির হাতল ধরেছি। নিজের স্বপ্নকে জলাঞ্জলি দিয়ে ছোট ভাই বোনদের মানুষ করার জীবন সংগ্রামে নেমেছি। এখন নিজেকে নিয়ে নয, স্বপ্ন দেখি ভাই বোনদের নিয়ে।আশিকের দাদা লালন হোসেন জানান, আশিকের মা সানোয়ারা খাতুন অসুস্থ ছিলো।

এসময় তার বাবা রাশেদুল ইসলাম প্রতিবেশী উম্বিকা খাতুন নামের একজনের সাথে পরকীয়ায় জড়িয়ে পড়েন। উম্বিকা খাতুনের সাথে দ্বিতীয় বিয়ে করে। পরে মনোয়ারা খাতুন আরো অসুস্থ হয়ে পড়েন। একপর্যায়ে অবহেলা আর অনাদরেই মারা যান তিনি। কিছুদিন ছেলে মেয়েগুলোকে  খাওয়া পরা দিলেও একপর্যায়ে ফেলে তার দ্বিতীয় স্ত্রীর বাবার বাড়িতে চলে যান পাষন্ড পিতা।

তিনি আরো বলেন, চা দোকানে প্রতিদিন পাঁচ, সাত শ থেকে শুরু হয়ে এক হাজার টাকা পর্যন্ত বিক্রি হয় হয়। খরচ খরচা বাদ দিয়ে দুই তিন শ টাকা লাভ থাকে। যা আয় হয়, তা দিয়ে সংসারের খরচ এবং ছোট ভাইবোনের লেখাপড়ার খরচ যোগাতে হিমশিম খেতে হয়। কারণ কোনোদিন বিক্রি হয় কম, কোনোদিন মোটামুটি।

ধানখোলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আখের আলী জানান, ঘর নির্মাণ করে দেওয়া হয়েছে। ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে বিভিন্ন সময়ে সহযোগিতা করা হয়েছে পরিবারটিকে।

তিনি আরো বলেন, বাবার নৈতিক নৈতিক চরিত্রের কারনে আজ চারটি সন্তানের এ দুর্দশা। কোনো কোনো দিন সন্তানেরা না খেয়ে থাকে। প্রতিবেশিরা এসব এতিমদের খবর নিলেও বাবা তাদের খোঁজ নেয় না।

আশিকের দাদা লালন হোসেন বলেছেন, গাংনী উপজেলা নির্বাহী অফিসার দিলারা রহমান মাঝে মাঝে আসতেন। শিশুগুলোকে মায়ের স্নেহ দিয়ে কোলে তুলে নিতেন। দোকানটি ভাল করে চালানোর জন্য নগদ টাকা, পোশাক, হাঁড়ি কুড়ি থেকে শুরু করে সব দিয়েছেন।

একটি মাত্র মাটির ঝুপড়ি স্যাঁত স্যাঁতে ঘরে আমরা সবাই মিলে বসবাস করতাম। থাকার জন্য একটি গৃহ নির্মাণ করে দিয়েছেন। এখন আমরা সেখানেই থাকি। এছাড়া তখনকার ডিসি আতাউল গনি দোকানটি ভাল করে চালানোর জন্য নগদ আট হাজার টাকা দিয়েছেন। এছাড়া কিছু জনপ্রতিনিধি, সামাজিক সংগঠনও করোনাকালিন সময়ে এ পরিবারটির প্রতি সহযোগিতার হাত বাড়িয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আরএম সেলিম শাহনেওয়াজ জানান ওই শিশুগুলোর জন্য সরকারি ভাবে আগামীতেও সব সহযোগিতা দেয়া হবে বলে জানা গেছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button