রাজশাহী সংবাদ

নগরীতে “বিশুদ্ধ খাদ্য আদালত” এর কার্যক্রম শুরু

নিজস্ব প্রতিবেদক: সংক্ষিপ্ত বিচারের নিমিত্তে “বিশুদ্ধ খাদ্য আদালত” এর কার্যক্রম শুরু হয়েছে। রাজশাহী মহানগর দায়রা জজ ও,এইচ,এম, ইলিয়াস হোসাইন এবং চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট নূরুল আলম মোহাম্মদ নিপু এঁর নির্দেশনায় এ কার্যক্রম শুরু হয়।

জেলা খাদ্য পরিদর্শক শহিদুল ইসলাম এর অভিযোগের প্রেক্ষিতে আজ শনিবার বেলা ১১টায় নগরীর সাহেব বাজার জিরো পয়েন্ট এলাকার বিভিন্ন খাদ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানের কার্যক্রম সংক্ষিপ্ত পদ্ধতিতে বিচারের আনুষ্ঠানিক উদ্যোগ গ্রহন করেন মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত-২ এর বিচারক মো: সাদেকীন হাবীব বাপ্পী।

এ সময় খাদ্য পরিদর্শক এবং মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত-২ নগরীর বিভিন্ন “খাদ্য স্থাপনা” পরিদর্শন করেন। চিলিস রেস্টুরেন্ট এর রান্নাঘর, বিশাল কনফেকশনারী ও কুন্ডু বেকারীর মেয়াদ উত্তীর্ণ এবং নিম্ন মানের শিশু খাদ্য, চকলেট, টমেটো সস, কাস্টার্ড পাউডার, পান মসলাসহ বিভিন্ন খাদ্য দ্রব্য জনসম্মুখে ধ্বংস করা হয়। নিরাপদ খাদ্য আইন-২০১৩ এর বিধি সম্পর্কে উক্ত কার্যক্রমে সকলকে সচেতন হওয়ারও আহ্বান জানানো হয়।

এসময় উপস্থিত ক্রেতা ও ভোক্তাগণ সন্তোষ প্রকাশ করেন এবং সংক্ষিপ্ত বিচারাদালতের এ রুপ কার্যক্রম ভবিষ্যতে চালু থাকবে মর্মে অশাবাদ ব্যক্ত করেন।

উল্লেখ্য যে, জীবন ও স্বাস্থ্য সুরক্ষার জন্য নিরাপদ খাদ্য প্রাপ্তির অধিকার নিশ্চিতের উদ্দেশ্যে রাজশাহী মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেসীর আঞ্চলিক এখতিয়ার সম্পন্ন এলাকায় ভেজাল খাদ্যদ্রব্য উৎপাদন, আমদানী, প্রকৃয়াকরণ, মজুত,সরবরাহ, বিপনন, বিক্রয় রোধকরণ, ফরমালিন আমদানী, উৎপাদন, পরিবহন, মজুত, বিক্রয় ও ব্যবহার নিয়ন্ত্রণ এবং ক্ষতিকর রাসায়নিক পদার্থ হিসেবে উহার অপব্যবহার রোধ এবং সরকারের নির্ধারিত সঠিক ওজন নিশ্চিত করবার উদ্দেশ্যে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন মূলে এবং নিরাপদ খাদ্য আইন, ২০১৩ এর ৬৫(১) ও ৬৫(২) ধারা মোতাবেক এ কার্যক্রম পরিচালিত হয়।

এ সময় বোয়ালিয়া থানার এস আই রবিউল ইসলামসহ আইনশৃংখলা বাহিনীর সদস্যগণ এবং আদালতের বেঞ্চ সহকারী মুহাম্মদ মোস্তাফিজুর রহমানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button