রাজশাহীরাজশাহী সংবাদসংবাদ সারাদেশ

দায়িত্বে অবহেলার কারণে বাড়ছে ট্রেন দূর্ঘটনা

আবুল কালাম আজাদঃ

বাংলাদেশ রেলওয়ে একটি বৃহত সেবামূলক ও একটি মাল্টি ডেপার্টমেন্টাল অর্গানাইজেশন প্রতিষ্ঠান। সুষ্ঠ ভাবে ট্রেন পরিচালনা করতে  রয়েছে একাধীক বিভাগ।  প্রত্যক বিভাগের গুরুত্বপূর্ন সুনির্দিষ্ট দায়িত্ব আছে।সকল  বিভাগের সমন্বয় ছাড়া একক ভাবে প্রতিষ্ঠানটির রক্ষনাবেক্ষন করা বা পরিচালনা করা সম্ভব নয়।

স্ব স্ব বিভাগের কর্মচারী- কর্মকর্তাদের কাজে গাফেলতী,উর্ধতনদের মনিটরিংয়ে অদূর্দর্শীতা,জনবল সংকট, অদক্ষ শ্রমিক, প্রশিক্ষনের অপর্যপ্ততা,মান্দার্তা যুগের সিগন্যালিং ও আপারেটিং ব্যবস্থার কারণে ঘনঘন ট্রেন দূর্ঘটনা ঘটছে বলে জানান পশ্চিম রেলের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার।

তিনি আরো বলেন, এই সমস্যাগুলো জাতীয় সমস্যা,সমস্যাগুলির বিষয়ে রেলের নীতি নির্ধার করা সহ রেলের উর্ধতনরা সকলেই অবগত। সমস্যা গুলি সমাধানে অনেকটা জটিলতা আছে। তবুও সমাধানের চেস্টা করে যাচ্ছে কতৃপক্ষ। 

 ঘন ঘন ট্রেন দূর্ঘটনার কারন ব্যাখা করে রেলওয়ে পশ্চিম রাজশাহীর মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার  বলেন, ট্রেন দূর্ঘটনা  এক এক কারনে হচ্ছে। যেমন – হিউম্যান ফেইলার, রেলওয়ে ট্রাকের ত্রুটি, কোচের ত্রুটি, সিগন্যাল ওভারসূট, ওভার স্পিড,মেয়াদাতীর্ন ট্রেনের কোচ ও ইন্জিন ইত্যাদি।

বর্তমানে অনেক কোচ মেরামতের জন্য ওভারডিউ কিন্তু কোচ স্বল্পতা হেতু ওয়ার কশপে পাঠানো যাচ্ছে না। তাই মাঝে মাঝে কোচ ড্যামেজড্ করতে হয়। আমরা ২ টি রেক দিয়ে ৩ টি ট্রেন চালাতে চাচ্ছি না, আমরা হয় ২ টি রেক দিয়ে ২টি, অথবা ৩ টি রেক দিয়ে ৩ টি ট্রেন চালাতে চাই। কোচ কোথায়, কিভাবে সমন্বয় হবে ওয়ারকশপে ৩২০০ লোকের মধ্যে ৭৩০ জন কর্মরত। যেখানে মেরামত করা উচিত ১০ টি , করতে পারছে মাত্র ২ টি।

অক্টোবর মাস শেষ ,বাজেট দেয়নি রেল মন্ত্রনালয় , কি করে কাজ হবে? কিছু খাতে দিচ্ছে, যা চার ভাগের এক ভাগও নয়। তিনি আরো বলেন,আসলে জিএম একা সব কিছু  করতে পারে না, চেস্টা করতে পারে মাত্র । আবার চেস্টা করলেও নানা অপ্রত্যাশিত সমস্যার জন্য বিষয়গুলো জটিল হয়ে যায়। ট্রেন না চললে জিএম কে তো অবশ্যই দোষ দিবেন সবাই,এটাই স্বাভাবিক।তিনি মিডিয়া কর্মীদের উদ্দেশ্যে বলেন, আপনারা জয়দেবপুর- ঈশ্বরদী,  রাজশাহী থেকে আব্দুলপুর ডবল রেললাইনের দাবীর কথা লিখুন।এখানে ডাবল লাইন হওয়া দরকার। 

তিনে বলেন,আমিতো বিমানে যেতে পারি , ট্রেনে যাই। ইচ্ছা করলে এসিতে ঘুমিয়ে যেতে পারি, তা কি করিনা।আমি শুধু ট্রেন চেকিং এর জন্য ট্রেনে উঠি না, পরিদর্শনে যাবার প্রক্কালে বসে না থেকে কাজটি করি। অবিভাবক হিসেবে ট্রেনের কয়েকশত যাত্রীর খোজ খবর নিয়ে থাকি। এবং তাদের সাথে মতবিনিময় করে সেবার মান বৃদ্ধির জন্য চেস্টা করি। 

বাংলাদেশের রংপুর বিভাগ, রাজশাহী বিভাগ, ফরিদপুর বিভাগ ও খুলনা বিভাগ নিয়ে  গঠিত পশ্চিমাঞ্চল রেলওয়ে। এ অঞ্চলে  রেলপথ রয়েছে ১৪২৭ কিলোমিটার। পশ্চিমাঞ্চল রেলওয়ের অধীনে দুইটি বিভাগ রয়েছে। রেলওয়ে পাকশী বিভাগ ও লালমনিরহাট বিভাগ।বিশাল আয়তনের এই রেলপথ পরিচালনার জন্য রয়েছে ৭ টি প্রশাষন বিভাগ ও ১৮ জন্য  চীফ ও অতিরিক্ত উর্ধতন কর্মকর্তা।

বানিজ্যিক বিভাগ,মেকানিক্যাল বিভাগ,অপারেটিং বিভাগ,বৈদ্যুতিক বিভাগ,সিগন্যাল এন্ড টেলিকম বিভাগ,ভূ-সম্পদ বিভাগ,ইন্জিনিয়ারিংএ বিভাগ,অর্থ বিভাগ ও নিরাপওা বিভাগ। এইন ৭ বিভাগের সমন্বয়ে পরিচালিত হয় ট্রেন।এর মধ্যে ট্রেন পরিচালনার জন্য মেকানিক্যাল বিভাগ,ইন্জিনয়ারিং বিভাগ ও অপারেটিং বিভাগ গুরুত্ব পূর্ন ভূমিকা পালন করে। এই তিন বিভাগের সামন্যতম ভূলের জন্য ঘটে থাকে ট্রেন দূর্ঘটনা।

আরও প্রশাসনিক ১৮ জন্য উর্ধতন কর্মকর্তারা হচ্ছেন,মহাব্যবস্থাপক  ,অতিঃমহাব্যবস্থাপক,চীফ অপারেটিং সুপারিনটেন ডেন্ট,চীফ কমার্শিয়াল ম্যানেজার,প্রধান প্রকৌশলী,প্রধান যান্ত্রিক প্রকৌশলী, অর্থ উপদেষ্ঠা ও প্রধান হিসাব অধিকর্তা ,সংকেত এবং টেলিযোগাযোগ প্রকৌশকী, প্রধান বৈদ্যুতিক প্রকৌশলী,প্রধান চিকিৎসা কর্মকর্তা,প্রধান  সংস্থাপন কর্মকর্তা, প্রধান ভূ-সম্পদ কর্মকর্তা,সরঞ্জাম নিয়ন্ত্রক ,চীফ কমান্ডেন্ট, আরএনবি 

।এছাড়া বিভাগীয় কর্মকর্তার মধ্যে রয়েছেন, বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক পাকশী, বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক, লালমনিরহাট,বিভাগীয় তত্ত্বাবধায়ক (কারখানা) সৈয়দপুর ,প্রধান নির্বাহী, কেলোকা, পার্বতীপুর।

তাদের অধিনে কাজ করে হাজারের বেশী কর্মচারী।সকলের সমন্বয়ে চলে রেল।একক ভাবে প্রতিষ্ঠানটি পরিচালনা কারো পক্ষে সম্ভব নেয়। সকলেই নিজের উপর অর্পিত দায়িত্ত সঠিক ভাবে পালন করলে কমে যাবে ট্রেন দূর্ঘটনা।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button