আন্তর্জাতিক

যে ১২ দেশ হয়ে যেতে পারে দেউলিয়া

আন্তর্জাতিক ডেস্কঃ

বিশ্বজুড়ে ১২টি দেশকে অর্থনৈতিক সংকটে ফেলে দিয়েছে মূলত দুটি জিনিস—প্রথমটি মহামারি করোনা , দ্বিতীয়টি রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ। এ ছাড়াও রয়েছে আরও নানা পারিপার্শ্বিক ও অভ্যন্তরীণ কারণ। এসব দেশ খুব শীঘ্রয় দেউলিয়া হওয়ার পথে।

সম্প্রতি অর্থনৈতিক সংকটের মুখোমুখি হয়েছে শ্রীলঙ্কা। এমন অর্থনৈতিক সংকটের মুখে শুধুমাত্র দ্বীপারাষ্ট্রটি নয়, বিশ্বের প্রায় ১২টি দেশ আর্থিক সংকটের মুখোমুখি দাঁড়িয়ে রয়েছে। শ্রীলঙ্কা ছাড়ায় অর্থনৈতিক সংকটে ধুঁকছে লেবানল, রাশিয়া সুরিনাম, জাম্বিয়া। সংকট দেখা দিয়েছে বেলারুশ পাকিস্তানের মত দেশগুলোতেও।

ইউক্রেন

রাশিয়ার আগ্রাসনের অর্থ ইউক্রেনকে তার ২০ বিলিয়ন ডলারের বেশি ঋণ পুনর্গঠন করতে হবে, মরগান স্ট্যানলি এবং আমুন্ডির মতো হেভিওয়েট বিনিয়োগকারীরা সতর্ক করেছেন। সঙ্কট সেপ্টেম্বরে আসে যখন ১.২ ডলার বিলিয়ন বন্ড পেমেন্ট বাকি থাকে। সাহায্যের অর্থ এবং রিজার্ভ মানে কিয়েভ সম্ভাব্য অর্থ প্রদান করতে পারে।

আর্জেন্টিনা

সার্বভৌম ডিফল্ট বিশ্ব রেকর্ড ধারক তার সংখ্যা যোগ করতে পারে বলে মনে হচ্ছে। পেসো এখন কালোবাজারে প্রায় ৫০ শতাংশ ছাড়ে লেনদেন করে। রিজার্ভ খুবই কম এবং ডলারে মাত্র ২০ সেন্টে বন্ড বাণিজ্য হয় – দেশের ২০২০ ঋণ পুনর্গঠনের পরে যা ছিল তার অর্ধেকেরও কম।

সরকারের কাছে ২০২৪ সাল পর্যন্ত পরিষেবার জন্য কোনো উল্লেখযোগ্য ঋণ নেই, তবে এর পরে এটি আরো বাড়বে এবং সেই শক্তিশালী ভাইস প্রেসিডেন্ট ক্রিস্টিনা ফার্নান্দেজ ডি কির্চনার আন্তর্জাতিক মুদ্রা তহবিল থেকে প্রত্যাহার করার জন্য উদ্বেগ প্রকাশ করতে পারে।

তিউনিসিয়া

আফ্রিকায় আইএমএফের কাছে যাওয়া দেশগুলোর একটি ক্লাস্টার রয়েছে; তবে তিউনিসিয়াকে সবচেয়ে ঝুঁকিপূর্ণ মনে হচ্ছে। প্রায় ১০ শতাংশ বাজেট ঘাটতি, বিশ্বের সর্বোচ্চ পাবলিক সেক্টরের মজুরি বিলগুলোর মধ্যে একটি এবং এমন উদ্বেগ রয়েছে যে রাষ্ট্রপতি কাইস সাইদ ক্ষমতার উপর তার দখলকে শক্তিশালী করার জন্য চাপের কারণে একটি আইএমএফ প্রোগ্রাম সুরক্ষিত করা বা অন্তত মেনে চলা কঠিন হতে পারে। দেশের শক্তিশালী, অনিশ্চিত শ্রমিক ইউনিয়ন।

ঘানা

ঋণের ফলে ঘানার ঋণ-টু-জিডিপি অনুপাত প্রায় ৮৫ শতাংশে – এ উন্নীত হয়েছে। এর মুদ্রা, এই বছর তার মূল্যের প্রায় এক চতুর্থাংশ হ্রাস পেয়েছে এবং এটি এরই মধ্যে ঋণের সুদ পরিশোধের জন্য অর্ধেকের বেশি ট্যাক্স রাজস্ব ব্যয় করছে। মূল্যস্ফীতিও প্রায় ৩০ শতাংশের কাছাকাছি।

মিশর

মিশরের প্রায় ৯৫ শতাংশ ঋণ-টু-জিডিপি অনুপাত রয়েছে এবং এই বছর আন্তর্জাতিক নগদ অর্থের সবচেয়ে বড় বহির্গমন হয়েছে। সরকারি তথ্য অনুসারে সেই সংখ্যাটা ১১ বিলিয়ন মার্কিন ডলারকেও ছাড়িয়ে গেছে। ফান্ড ফার্ম এফআইএম পার্টনার্স অনুমান করে যে মিশরের কাছে ১০০ বিলিয়ন মার্কিন ডলার হার্ড কারেন্সি ঋণ রয়েছে যা আগামী পাঁচ বছরে পরিশোধ করতে হবে, যার মধ্যে২০২৪ সালে একটি মাংসল ৩.৩ বিলিয়ন মার্কিন ডলার বন্ড রয়েছে।

কেনিয়া

কেনিয়ার রাজস্বের প্রায় ৩০ শতাংশ সুদ ফিরাতেই ব্যায় করে। এর বন্ডগুলির মূল্য প্রায় অর্ধেক হয়েছে। বর্তমানের পুঁজির বাজারে কোনও যাগোযোগ নেই কেনিয়ার সঙ্গে। ২০২৪ সালে বড় সমস্যার মুখে পড়তে পারে।

ইথিওপিয়া

জি-২০ কমন ফ্রেমওয়ার্ক প্রোগ্রামের অধীনে ঋণ ত্রাণ পাওয়ার চেষ্টা করেছে এই দেশটি। দেশের চলমান গৃহযুদ্ধের কারণে অগ্রগতি থমকে গেছে। একমাত্র হাতে রয়েছে ১ বিলিয়ন মার্কিন ডলার বন্ড।

পাকিস্তান

এই সপ্তাহেই আইএমএফের সঙ্গে একটি গুরুত্বপূর্ণ চুক্তি করেছে। অর্থনৈতিক সংকট কাটাতে আরো অগ্রগতির প্রয়োজন রয়েছে। এরই মধ্যে শক্তি আমদানি না করতে পারলে সংকট আরও বাড়বে। এই দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৯.৮ বিলিয়ন ডলারের নিচে নেমে গেছে। নতুন সরকার ব্যায় কমাতে চাইছে।

বেলারুশ

পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে গত মাসে রাশিয়াকে ডিফল্টারের পরিণত করেছিল। ইউক্রেন অভিযানে মস্কোর পাশে থাকার জন্য বেলারুশের অবস্থা শোচনীয়।

ইকুয়েডর

লাতিন আমেরিকার দেশটি মাত্র দুই বছর আগে ডিফল্ট হয়েছিল কিন্তু হিংসাত্মক বিক্ষোভ এবং রাষ্ট্রপতি গুইলারমো ল্যাসোকে ক্ষমতাচ্যুত করার প্রচেষ্টার কারণে এটি আবার সংকটে পড়েছে।

নাইজেরিয়া

বন্ড স্প্রেড মাত্র ১০০ বেসিস এর বেশি কিন্তু নাইজেরিয়ার পরবর্তী ৫০০ মিলিয়ন মার্কিন ডলার বন্ড পেমেন্ট এক বছরের সময়ের মধ্যে সহজে রিজার্ভ দ্বারা আচ্ছাদিত করা উচিত যা জুন থেকে ক্রমাগত উন্নতি করছে। যদিও এটি সরকারী রাজস্বের প্রায় ৩০ শতাংশ তার ঋণের সুদ পরিশোধে ব্যয় করে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button