রাজশাহীরাজশাহী সংবাদ

বাংলাবান্ধা এক্সপ্রেস ট্রেনের রেক পরিবর্তন, লাল-সবুজ নিয়ে ছুটবে মধুমতি

রাজশাহী-পঞ্চগড়-রাজশাহী রুটে চলাচল করা আন্তঃনগর বাংলাবান্ধা এক্সপ্রেস ট্রেনের রেক পরিবর্তন হচ্ছে। এখন থেকে সাদা ইন্দোনেশিয়ার রেক দিয়ে চলবে ট্রেনটি। আর লাল-সবুজ রেক পাচ্ছে মধুমতি এক্সপ্রেস। ইন্দোনেশিয়ার এই কোচ দিয়ে পদ্মা সেতু হয়ে ঢাকা যাবে মধুমতি।

রেলওয়ের সিদ্ধান্ত অনুযায়ী, পুরোনো রেক বদলে গত বুধবার ৩১ জানুয়ারি থেকে বাংলাবান্ধা এক্সপ্রেস ট্রেন ইন্দোনেশিয়ান সাদা রঙের কোচের রেক নিয়ে চলাচল করবে। এ ছাড়া মধুমতি আগামী ৯ ফেব্রুয়ারি থেকে চলবে।

বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের সহকারী চীফ অপারেটিং সুপারিন্টেন্ডেন্ট আব্দুল আওয়াল পৃথক দুটি এ তথ্য জানানো হয়। চিঠিতে বলা হয়েছে, যাত্রীবাহী কোচের ব্যবহার, রেক পরিবর্তন এবং পরিবর্তিত রেকের অবমুক্ত কোচ দিয়ে ট্রেন পরিচালনার প্রস্তাব করা হয়েছে। সেই প্রস্তাব অনুযায়ী ইন্দোনেশিয়ান (সাদা) কোচ দিয়ে রাজশাহী-বী.মু.সি.ই.-রাজশাহী রুটে চলাচল করা ৮০৩/৮০৪ নম্বর আন্তঃনগর বাংলাবান্ধা এক্সপ্রেস ট্রেন নতুন মার্শালিংয়ে চলাচলের প্রশাসনিক অনুমোদন দেওয়া হলো। যা আগামী ৩১ জানুয়ারি (বুধবার) রাজশাহী থেকে ছেড়ে আসা ৮০৩ নম্বর ট্রেনের মাধ্যমে কার্যকর হবে।

নতুন রেক কম্পোজিশন, মার্শালিং ও আসন সংখ্যা অনুযায়ী ট্রেনে ১১টি কোচ থাকবে। এরমধ্যে ২টি শোভন শ্রেণীর আসন যুক্ত ডাইনিং কারে (ডব্লিউইসিডিআর) ৫১টি করে ১০২টি, একটি শীতাতপ নিয়ন্ত্রিত স্লিপার কারে (ডব্লিউজেসি) ২৩/৪৮ টি, একটি শোভন শ্রেণির আসন সহ পাওয়ার কারে (ডব্লিউইপিসি) ১৬টি, ৬টি শোভন চেয়ার কোচে (ডব্লিউইসি) ৯২ টি করে মোট ৫৫২টি আসন থাকবে। পুরো রেকে মোট আসন হবে ৭৭৩/৭৯৮টি। রাজশাহী স্টেশনে রেকের ‘ট’ প্রান্তে ইঞ্জিন সংযোজিত হবে।

আরেকটিতে চিঠিতে বলা হয়েছে, যাত্রীবাহী কোচের ব্যবহার, রেক পরিবর্তন এবং পরিবর্তিত রেকের অবমুক্ত কোচ দিয়ে ট্রেন পরিচালনার প্রস্তাব করা হয়েছে। সেই প্রস্তাব অনুযায়ী ইন্দোনেশিয়ান (লাল-সবুজ) ক্রু কপ্লার কোচ দিয়ে পদ্মা সেতু হয়ে রাজশাহী-ঢাকা-রাজশাহী রুটে চলাচল করা ৭৫৫/৭৫৬ নম্বর আন্তঃনগর মধুমতি এক্সপ্রেস ট্রেন নতুন মার্শালিংয়ে চলাচলের প্রশাসনিক অনুমোদন দেওয়া হলো। যা আগামী ৯ ফেব্রুয়ারি (শুক্রবার) রাজশাহী থেকে ছেড়ে আসা ৭৫৬ নম্বর ট্রেনের মাধ্যমে কার্যকর হবে।

নতুন রেক কম্পোজিশন, মার্শালিং ও আসন সংখ্যা অনুযায়ী ট্রেনে ১২টি কোচ থাকবে। এরমধ্যে ২টি শোভন শ্রেণীর আসন যুক্ত ডাইনিং কারে (ডব্লিউইসিডিআর) ৫৪টি করে ১০৮ টি, একটি শীতাতপ নিয়ন্ত্রিত চেয়ার কারে (ডব্লিউজেসিসি) ৮০টি, একটি প্রথম শ্রেণীর নন এসি কেবিন কোচে (ডব্লিউএফসি) ৪৮টি, একটি শোভন শ্রেণীর আসন সহ পাওয়ার কারে (ডব্লিউইপিসি) ১৬টি, ৭টি শোভন চেয়ার কোচে (ডব্লিউইসি) ৯২ টি করে মোট ৬৪৪টি আসন থাকবে। পুরো রেকে মোট আসন হবে ৮৯৬টি। রাজশাহী স্টেশনে রেকের ‘ঠ’ প্রান্তে ইঞ্জিন সংযোজিত হবে। তবে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ‘ট’ কোচ চলাচল করবে না।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button