রাজশাহী সংবাদ

কৃষকের ভাগ্য উন্নয়নের পথিকৃত শহীদ জিয়া, রাজশাহীতে মিনু

রাজশাহীতে কৃষক দলেরপ্রতিনিধি সভায় মিনু কৃষকের ভাগ্য উন্নয়নের পথিকৃত শহীদ জিয়া

নিজস্বব প্রতিবেদকক: বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক মেয়র মিজানুর রহমান মিনু বলেছেন, বাংলাদেশ কৃষি প্রধান দেশ। বাংলাদেশের উন্নয়নের একমাত্র চাবিকাঠি কৃষি। এই কৃষি ছিল এক সময়ে উপেক্ষিত। বেশীরভাগ কৃষক না খেয়ে দিনাতিপাত করতেন। দেশের উন্নয়নে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ১৯ দফা কর্মসূচি ঘোষণা করেন।

এরমধ্যে কৃষি ছিল অন্যতম। কৃষি ও কৃষকের উন্নয়নের নানা ধরনের পদক্ষেপ নেন তিনি। তিনিই ছিলেন বাংলার কৃষি ও কৃষকের উন্নয়নের একমাত্র পথ প্রদর্শক। গতকাল শনিবার বিকেলে রাজশাহী মহানগর কৃষক দলের প্রতিনিধি সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
মিনু বলেন, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ৩৯ বছর পূর্বে কৃষকদের স্বার্থ রক্ষা এবং তাদের উন্নয়নের জন্য কৃষক দল গঠন করেছিলেন। কৃষকদের ভাগ্য উন্নয়নে তিনি খাল খনন করেছিলেন। সেইসাথে বরেন্দ্র অঞ্চলের কৃষকদের উন্নয়নে গভীর নলকুপ স্থাপনের ব্যবস্থা করেছিলেন।

এছাড়া কৃষিতে সব থেকে বেশী ভর্তুকি এবং সুলভ মূল্যে কৃষি যন্ত্রপাতির ব্যবস্থাসহ সার ও কীটনাশকের মূল্য কৃষকের নাগালের মধ্যে রেখেছিলেন। কিন্তু বর্তমান সরকার কৃষকদের ধ্বংস করে দিয়েছে। উৎপাদিত পণ্যের সঠিক মূল্য না পেয়ে কৃষকরা পথে বসতে শুরু করেছে। অনেক কৃষক কৃষি কাজ বন্ধ করে দিয়েছেন। ধানের দাম না পেয়ে কৃষকরা রাস্তায় ফেলে দিয়েছে।

তিনি আরো বলেন, এই সরকারের দোসররা মেগা প্রকল্পের নামে হাজার হাজার কোটি টাকা লোপাট করলেও তাদের কোন বিচার হয় না। কিন্তু বেগম খালেদা জিয়া কোন প্রকার দুর্নীতি না করলেও বর্তমান সরকার সম্পূর্ণ রাজনৈতিক প্রতিহিংসা পরায়ন হয়ে তাকেক মিথ্যা মামলায় সাজা প্রদান করে কারাগারে রেখেছে। কিন্তু বেগম খালেদা জিয়াকে আর বেশীদিন কারাগারে আটকে রাখতে পারবে না। দেশব্যাপী বেগম জিয়ার মুক্তির আন্দোলন দানা বেধে উঠছে।

কৃষকদল কেন্দ্রীয় কমিটির সদস্য ও মহানগর কৃষক দলের নয়া আহবায়ক ওয়াদুদ হাসান পিন্টুর সভাপতিত্বে সভা উদ্বোধন করেন কেন্দ্রীয় কমিটির সদস্য সচিব কৃষিবিদ হাসান জাফির তুহিন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন রাজশাহী মহানগর বিএনপি’র সাধারণ সম্পাদক শফিকুল হক মিলন। প্রধান বক্তা ছিলেন রাজশাহী বিভাগীয় কৃষক দল ও সম্মেলন প্রস্তুতি কমিটির আহবায়ক নূর আফরোজ জ্যোতি।

পরে ওয়াদুদ হাসান পিন্টুকে আহবায়ক, গোলাম সাকলাইন ইকোকে সদস্য সচিব, আনোয়ার জাহিদ ও রবিউল ইসলাম ডলারকে যুগ্ম সাধারণ সম্পাদক করে মোট ১৫ সদস্য বিশিষ্ট রাজশাহী মহানগর কৃষক দলের আহবায়ক কমিটি গঠন করা হয়। অন্যান্য সদস্যরা হলেন- মোখলেসুর রহমান খোকন, মশিউর রহমান মশি, আসাদুজ্জামান কটা, আবু বাক্কার, শফিকুল আলম জিতু, মুনজুর রহমান জাহাঙ্গীর, হৃদয় শেখ মহোন, কাজী সালাউদ্দিন মিঠু, রবিউল ইসলাম, দুলাল হোসেন ও গোলাম মোহাম্মদ মোজতবা সালাম রোজ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button