রাজশাহীরাজশাহী সংবাদ

রাজশাহীতে সুদ কারবারির বাড়ি ঘেরাও

নিজস্ব প্রতিবেদকঃ

রাজশাহী মহানগরীতে স্থানীয় পর্যায়ে ঋণ নিয়ে সুদের টাকা পরিশোধ করতে করতে নিঃস্ব হয়ে পড়েছেন অনেকেই। ঋণ গ্রহীতাদের কাছ থেকে ফাঁকা চেকে স্বাক্ষর নিয়ে জিম্মি করে সুদ আদায়ের অভিযোগ পাওয়া গেছে কয়েক জনের বিরুদ্ধে। এ অবস্থায় সোমবার সুদ কারবারির এক জনের বাড়ি ঘেরাও করেন ভুক্ত ভোগীরা। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

খোঁজ নিয়ে জানা যায়, মহাগনরীর বোয়ালিয়া থানার কেদুর মোড়, হাদির মোড়, পঞ্চবটী এলাকা জুড়ে ঘরে ঘরে চলছে সুদের কারবার। সেখানে দিন ভিত্তিক সুদের কারবারও হয়। কারো কাছ থেকে এক দিনের জন্য ১০ হাজার টাকা নিলে পরের দিনই ১ হাজার টাকা সুদ দিতে হয়। আর হাজারে সাপ্তাহিক ২০০ টাকা সুদ ঐ এলাকা গুলোতে স্বাভাবিক প্রক্রিয়ায় চলছে। আর এই উচ্চ হারের সুদে টাকা ঋণ নিয়ে নিঃস্ব হচ্ছে সকল মানুষ।

কেদুর মোড়ের বাসিন্দা মেহেরজান নামের এক নারী বলেন, তাঁদের এই এলাকার মানুষ নানা জায়গা থেকে কিস্তির টাকা তোলেন। কেউ মেয়ে বিয়ে দেয়, কেউ ঘর করার জন্য টাকা নেয়। কারো সন্তান মাদক খেয়ে, জুয়া খেলে টাকা খুইয়ে ফেললে ঋণ নিতে হয়। এক কথায় ঋণ নেওয়ার মানুষের অভাব নেই।

আফজাল হোসেন নামের এক জন জানান, এই এলাকায় নারীরাই সুদের কারবার করেন। নারীরাই নানা কৌশলে সুদের টাকা তোলেন। আবার নারীরাই ঋণ নেন। কারো পাঁচ-দশ হাজার টাকা থাকলেই সুদের ব্যবসা শুরু করেন। সুদ কারবারের এই পরিস্থিতে সোমবার বেলা ১১টার দিকে সুদ কারবারির এক জনের বাড়ি ঘেরাও করেছেন ভুক্তভোগীরা। এ সময় তারা সুদ কারবারির উপর চড়াও হয়। খবর পেয়ে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

ঋণগ্রহীতারা অভিযোগ করেছেন, তাৎক্ষণিক টাকার প্রয়োজনে তারা মোহনা মাহি নামের এক জন সুদ কারবারির কাছ থেকে ঋণ নেয়। সাপ্তাহিক সুদ প্রতি হাজারে ২০০ টাকা দেওয়ার চুক্তি হয়। ঋণ দেওয়ার সময় তাদের কাছ থেকে ফাঁকা চেকে স্বাক্ষর নেওয়া হয়। পরের সপ্তাহ থেকে সুদ পরিশোধ শুরু করেন তারা।

কিন্তু আসল টাকা পরিশোধ করতে চাইলে মোহনা মাহি নেন না। সুদের টাকা জমা দেওয়ার কোনো কাগজ পত্রও দেয় না। এভাবে নানা কৌশলে তিনি গত কয়েক মাসে ২০-৫০ হাজার টাকা ঋণের বিপরীতে কয়েক লাখ টাকা পর্যন্ত সুদ নিয়েছেন। কিন্তু আসল আর শেষ হয় না। চেকের মামলার ভয় দেখিয়ে এই টাকা নিতেই থাকেন তিনি।

গত শনিবার নগরের কেদুর মোড় এলাকায় সুদের কারবারির বিরুদ্ধে মানববন্ধন করেন ভুক্তভোগী ঋণগ্রহীতারা। মানববন্ধনে বক্তব্য দেন রুবিনা বেগম, কোহিনুর বেগম, বেলি বেগম, কমেলা বেগম, সেলিনা বেগম সহ অন্তত ১০ জন নারী। সোমবার সুদ কারবারির বাড়ি ঘেরাওয়ের সময় তারা সবাই ছিলেন।

রুবিনা বেগম দাবি করেন, তিনি বিপদে পড়ে ৬ মাস আগে মোহনা মাহির কাছ থেকে ২০ হাজার টাকা ঋণ নেন। সে সময় মোহনা তার কাছ থেকে স্বাক্ষর করা ফাঁকা ৪টি ব্যাংক চেক নেন। পরের সপ্তাহ থেকে তাকে সুদ দেওয়া শুরু করেন। সপ্তাহে তাকে সুদ দিতে হয়েছে দুই হাজার টাকা। এভাবে ৬ মাসে তাঁকে ৫৪ হাজার টাকা সুদ হিসেবে দিয়েছেন। এখন বলছেন আরো টাকা দিতে হবে। ফাঁকা চেকও ফেরত দিচ্ছেন না। মামলার ভয় দেখাচ্ছেন। এ জন্য তিনি গত শনিবার নগরের বোয়ালিয়া মডেল থানায় একটি অভিযোগ দিয়েছেন।

কেদুর মোড় এলাকার কোহিনুর বেগম বলেন, ৩০ হাজার ঋণ নেয়। পাঁচ মাসে ৬০ হাজার টাকা সুদ দিয়েছেন। এর পর তিনি আর সুদের টাকা দিতে পারেননি। টাকা না দেওয়াতে তাঁর বিরুদ্ধে ৫ লাখ টাকার চেকের মামলা করেছেন মোহনা মাহি। এখন পর্যন্ত ৩বার আদালতে হাজিরা দিয়েছেন। সুদের কারবারি আরো টাকা চান, কিন্তু ফাঁকা চেক ফেরত দিচ্ছেন না।

একই ভাবে ঐ এলাকার বাসিন্দা কমেলা বেগম ও সেলিনা বেগম সুদের টাকা পরিশোধ করতে করতে সর্বস্বান্ত হয়ে যাওয়ার কথা জানিয়েছেন।

যোগাযোগ করা হলে সুদ কারবারি মোহনা মাহি বলেন, তারা ফাঁকা চেক দিয়ে টাকা নিয়েছেন। এখন টাকা চাইতে গেলে গালাগালি করছেন। বাড়িতে লোক জন নিয়ে আসছেন। কেউ টাকা দিচ্ছে না, অথচ তারা চেক জমা দিয়ে টাকা নিয়েছেন।

তিনি আরো বলেন, তিনি তাঁদের বিপদে টাকা দিয়েছেন। কোনো সুদ নেয়নি। উল্টো তাঁরা টাকা নিয়ে টাকা ফেরত দিচ্ছে না। তিনি এ বিষয়ে সংবাদ সম্মেলন করে বিস্তারিত জানাবেন।

নগরের বোয়ালিয়া মডেল থানার ওসি সোহরাওয়ার্দী হোসেন জানান, ঐ এলাকা থেকে অভিযোগ করেছেন। তিনি ফাঁকা চেক জমা রেখে মানুষকে জিম্মি করে টাকা আদায় করেন, এ বিষয়ে তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করা হবে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button